পদার্থ বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন
আমরা চারপাশের যা কিছু আছে সেগুলো থেকে যখন আলো প্রতিফলিত হয়ে আমাদের চোখে এসে পড়ে আমরা তখন সেগুলো দেখতে পাই। পদার্থ বিজ্ঞান ৭ম অধ্যায়ে শব্দকে তরঙ্গ হিসেবে জেনেছি, পদার্থ বিজ্ঞান ৮ম অধ্যায়ে আমরা আলোকে তরঙ্গ হিসেবে জানব, তবে সেটি হবে সম্পূর্ণ ভিন্ন এক ধরনের তরঙ্গ যার নাম বিদ্যুৎ চৌম্বকীয় তরঙ্গ।
আলো যখন সমতল আয়নায় প্রতিফলিত হয় তখন সেটি প্রতিবিম্ব তৈরি করে, আমরা সবাই সেই প্রতিবিম্বের সাথে পরিচিত। সমতল আয়না না হয়ে গোলাকৃতির আয়নাও ব্যবহার করা যায় তখন সেটি যে প্রতিবিম্ব তৈরি করবে সেটি হবে অন্যরকম। পদার্থ বিজ্ঞান ৮ম অধ্যায় আমরা নানা ধরনের আয়নার নানা ধরনের প্রতিবিম্বের বিষয়গুলোও আলোচনা করব।
আলোর স্পেকট্রাম |
পদার্থ বিজ্ঞান ৭ম অধ্যায়
সৃজনশীল প্রশ্নগুলো বিভিন্ন সালের বোর্ড প্রশ্ন এবং দেশ সেরা বিভিন্ন স্কুলের
প্রশ্ন বিশ্লেষণ করে প্রণয়ন করা হয়েছে। এসএসসি পরীক্ষায় এ প্লাস প্রত্যাশী শিক্ষার্থীদের
জন্য অবশ্যই এ প্রশ্নের উত্তরগুলো পারতে হবে। পদার্থ বিজ্ঞান সৃজনশীল প্রশ্ন এমন
ভাবে প্রণয়ন করা হয়েছে যাতে উক্ত অধ্যায়ের সকল নিয়মগুলো অন্তর্ভুক্ত রয়েছে যার কারণে
এগুলো চর্চা করলে পদার্থ বিজ্ঞান ৭ম অধ্যায় সৃজনশীল থেকে যে কোনো প্রশ্ন
পরীক্ষায় আসলে শিক্ষার্থীরা উত্তর করতে সক্ষম হবে।
জ্ঞানমূলক প্রশ্ন
১. আলো কী?
২. দৃশ্যমান আলোর তরঙ্গ
দৈর্ঘ্য কত?
৩. প্রতিফলন কাকে বলে?
৪. প্রতিফলনের প্রথম সূত্রটি
লেখ
৫. প্রতিফলনের দ্বিতীয়
সূত্রটি লেখ
৬. প্রতিবিম্ব কাকে
বলে?
৭. বাস্তব প্রতিবিম্ব
কাকে বলে?
৮. অবাস্তব প্রতিবিম্ব
কাকে বলে?
৯. সমতল দর্পণ কাকে বলে?
১০. অবতল দর্পণ কাকে বলে?
১১. উত্তল দর্পণ কাকে বলে?
১২. মেরু কাকে বলে?
১৩. বক্রতার কেন্দ্র কাকে
বলে?
১৪. বক্রতার ব্যাসার্ধ
কাকে বলে?
১৫. প্রধান ফোকাস কাকে
বলে?
১৬.ফোকাস দূরত্ব কাকে না
?
১৭. বিবর্ধন কাকে বলে?
১৮. সদ ও অসদ বিম্ব কাকে
বলে?
১৯. বিম্ব কাকে বলে?
আরো পড়তে পারেন
অনুধাবন মূলক
১. সিনেমার পর্দা সাদা
থাকে না কেন?
২. লাল আলোতে গাছের
পাতা কালো দেখায় কেন?
৩. সদ ও অসদ বিম্বের মধ্যে
পার্থক্য লিখ?
৪. ভিউ মিরর হিসেবে সমতল
দর্পন ব্যবহার করা হয় কেন?
৫. দর্পণের পিছনে ধাতুর
প্রলেপ লাগানো হয় কেন?
৬. সমতল দর্পণে সৃষ্ট বিম্ব
অবাস্তব কেন?
৭. দর্পণে লম্বভাবে আপতিত
রশ্মি একই পথে ফিরে আসে কেন?
৮. অবতল দর্পণ একটি অভিসারী
দর্পণ কেন?
৯. একটি উত্তল দর্পন সর্বদা
অবাস্তব বিম্ব গঠন করে? ব্যাখ্যা কর।
১০. স্পর্শ না করে কীভাবে
দর্পণ শনাক্ত করা যায়?
১১. সমতল দর্পণে সর্বদা
বিবর্ধন মান ১ হয়, ব্যাখ্যা কর।
১২. পাহাড়ি রাস্তার বাঁকগুলোতে
45° কোণে বড় আকারে সমতল দর্পণ থাকে কেন?
১৩. সেলুনে সমতল দর্পণ
ব্যবহার করা হয় কেন?
পদার্থ বিজ্ঞান ৮ম অধ্যায় সৃজনশীল
১.
উপরের চিত্রে প্রদর্শিত দর্পণের বক্রতার ব্যাসার্ধ 10m । A, PF এর মধ্যবিন্দু এবং প্রতিবিম্বের রৈখিক বিবর্ধক "-2".
গ. বিম্বের অবস্থান গাণিতিকভাবে
নির্ণয় কর।
ঘ. উদ্দীপক অনুযায়ী প্রতিবিম্ব
গঠনের সচিত্র বর্ণনা কর।
২.
গ. প্রদত্ত লক্ষ্যবস্তুর
বিম্ব কীরূপ হবে? চিত্রের সাহায্যে বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের দর্পণটিতে
অবাস্তব প্রতিবিম্বের গঠণ সম্ভব কী না? রশ্মি চিত্রের সাহায্যে তোমার মতামত ব্যাখ্যা
কর।
৩. একটি গোলীয় দর্পণ যাতে
রৈখিক বিবর্ধন 1 এর বেশি পাওয়া সম্ভব। দর্পণটির ফোকাস দূরত্ব 10 cm । দর্পণটির সামনে
10 cm দূরে একটি বস্তু রাখা হলো।
গ. উদ্দীপকের বস্তুটির
বিম্বের দূরত্ব নির্ণয় কর।
ঘ. যদি দর্পণটির সামনে
5 cm দূরে কোনো বস্তু রাখা হয়, তবে রশ্মি চিত্রের সাহায্যে সেটির বিম্ব গঠণ বিশ্লেষণ
কর।
৪.
গ. লক্ষ্য বস্তুটির AB এর বিবর্ধন নির্ণয় কর।
ঘ. লক্ষ্য বস্তুটি আলোক
কেন্দ্র হতে 50 cm দূরে স্থাপন করলে বিম্বের অবস্থান, আকৃতি ও প্রকৃতি রশ্মি চিত্রের
সাহায্যে অঙ্কন করে বিশ্লেষণ কর।
৫.
চিত্রে লক্ষ্য বস্তুর দূরত্ব
১০ সেমি.
গ. বিম্বরে দূরত্ব নির্ণয়
কর।
ঘ. যদি লক্ষ্য বস্তুটিকে
আয়নার সামনে 5 cm দূরে স্থাপন করা হয় তবে, বিম্বের অবস্থান, আকৃতি ও প্রকৃতি রশ্মি
চিত্রের সাহায্যে অঙ্কন করে বিশ্লেষণ কর।
৬.
গ. প্রদত্ত লক্ষ্য বস্তুর
বিম্ব কীরূপ হবে চিত্রের কীরূপ হবে চিত্রের মাধ্যমে বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের দর্পনটি হতে অবাস্তব বিম্ব পাওয়া সম্ভব কি না রশ্মি চিত্রের সাহায্যে তোমার উত্তর যাচাই কর।
৭.
গ. চিত্রে দর্পণের সামনে প্রধান অক্ষের উপর 24 cm দূরে বস্তু অবস্থান করলে রৈখিক বিবর্ধন নির্ণয় কর।
ঘ. চিত্রে দর্পণের সামনে
10 cm এবং 15 cm দূরত্বে দুইটি বস্তু অবস্থান করলে প্রতিবিম্বের অবস্থান ও প্রকৃতি
রশ্মি চিত্রসহ বিশ্লেষণ কর।
৮.
গ. উদ্দীপকের বিম্বের দূরত্ব
নির্ণয় কর।
ঘ. লক্ষ্যবস্তু কোথায়
হলে উদ্দীপকের প্রতিবিম্ব বাস্তব ও বিবর্ধিত হবে? রশ্মি চিত্রের সাহায্যে মতামত বিশ্লেষণ
কর।
৯.
মোমবাতিটি পর্দা থেকে
5m সামনে রাখা হলো। এর বিপরীত পার্শ্বে একটি অবতল আয়না রাখায় পর্দায় মোমবাতিটির দ্বিগুণ
বিবর্ধিত প্রতিবিম্ব পাওয়া গেল।
গ. আয়নার ফোকাস দূরত্ব
নির্ণয় কর।
ঘ. পর্দা ও আয়নার অবস্থান
অপরিবর্তিত রেখে পর্দায় তিনগুণ প্রতিবিম্ব পাওয়া সম্ভব কি না যুক্তি দাও।
১০.
গ. চিত্রের দর্পনের ফোকাস
দূরত্ব নির্ণয় কর।
ঘ. চিত্রের লক্ষ্য বস্তু
(AB) কে পূর্বের চেয়ে 25 cm দূরে সরালে বিম্বের অবস্থান, আকৃতি ও প্রকৃতি চিত্র এঁকে
বিশ্লেষণ কর।
১১. একজন দন্ত চিকিৎসক
কাজের সুবিধার জন্য 6 cm ফোকাস দূরত্ব বিশিষ্ট গোলীয় দর্পন X ব্যবহার করেন।
গ. X এর দূরত্ব দাঁত হতে
4 cm এবং 8 cm দূরে রেখে কাজ করতে চাইলে কোন অবস্থানটি বেশি সুবিধাজনক হবে রশ্মি চিত্রের
মাধ্যমে বিশ্লেষণ কর।
১২.
গ. উদ্দীপকের আলোকে প্রমাণ
কর যে F = r/2
ঘ. দর্পন হতে 10 cm এবং
5 cm সামনে লক্ষ্য বস্তু রাখলে প্রতিবিম্বের অবস্থান, আকৃতি ও প্রকৃতি রশ্মি চিত্রের
সাহায্যে বিশ্লেষণ কর।
১৩. একটি অবতল দর্পণের
ফোকাস দূরত্ব 0.3 m দর্পণের মেরু হতে ফোকাস দূরত্বের দেড়গুণ দূরত্বে একটি লক্ষ্যবস্তু
রাখা হলো ।
গ. উদ্দীপকের আলোকে দর্পণ
থেকে বিম্বের দূরত্ব নির্ণয় কর ।
ঘ. রৈখিক বিবর্ধন 1 পেতে
হলে লক্ষ্যবস্তুর দূরত্ব কত হতে হবে? রশ্মিচিত্র অঙ্কন করে দেখাও।
তথ্যগুলো মনে রাখবে
১. অবাস্তব বিম্বের অবস্থান
(v) ধনাত্মক হয়।
২. অবাস্তব বিম্বের দৈর্ঘ্য
(l') ঋনাত্মক হয়।
৩. অবতল দর্পনে বক্রতার
কেন্দ্র এবং বস্তুর অবস্থান একই বিন্দুতে হলে প্রতিবিম্বের বিবর্ধন 1 পাওয়া সম্ভব।
অর্থ্যাৎ এক্ষেত্রে বস্তুর দৈর্ঘ্য (l) এবং বিম্বের দৈর্ঘ্য (l') সমান হবে।
৪. বস্তুর অবস্থান প্রধান
ফোকাস (f) এবং মেরুর (p) মাঝে হলে অবতল দর্পনে অবাস্তব ও বিবর্ধিত বিম্ব গঠিত হয়।
৫. বস্তুর অবস্থান প্রধান
ফোকাস (f) এবং বক্রতার কেন্দ্রের (c) মাঝে হলে অবতল দর্পনে বাস্তব ও বিবর্ধিত বিম্ব
গঠিত হয়।
৬. বস্তুর অবস্থান বক্রতার
কেন্দ্রের বাইরে হলে অবতল দর্পনে অবাস্তব ও ছোট বিম্ব গঠিত হয়।
৭. বস্তুর অবস্থান ও ফোকাস একই হলে বাস্তব ও অবাস্তব বিম্ব গঠিত হয়।
৮. উত্তল দর্পনে ফোকাস ঋণাত্মক হয়।
৯. বিম্ব দর্পনের পিছনে তৈরি হলে ঋণাত্মক হয়।
আমাদের শেষ কথা
আশা করি পদার্থ বিজ্ঞান ৮ম অধ্যায় সৃজনশীল তোমার সফলতায় অবদান রাখবে। তোমার কোনো প্রশ্ন বা
মন্তব্য থাকলে আমাদেরকে কমেন্টে বা ফেসবুকের জানাতে পারো। পড়াশোনা সম্পর্কে বিভিন্ন
আর্টিকেল পেতে আমাদের সঙ্গেই থাক। ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করে তাদেরকেও জানার
সুযোগ করে দিও। ভুল-ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইল। আল্লাহ হাফেজ...
আরো পড়তে পারেন